কিভাবে আমি ২০ কেজি ওজন কমিয়েছি ৪ মাসে|| ওজন কমানোর উপায়

হ্যালো, আমি নোশিন  তাসনিয়া। আমি 25 বছর বয়সী।শৈশবকাল থেকেই আমি স্বাস্থ্যবান ছিলাম। আমার এইচএসসি পরীক্ষা শেষ করার পরে, আমি আরও মোটা হতে শুরু করি। আমার ওজন ৮২ কেজি পর্যন্ত যায়, আমার উচ্চতা ছিল ৫ ফিট ৪ ইঞ্ছি। কত মানুষ যে এই ব্যাপার টা নিয়ে আমার সাথে  মজা করে কটাক্ষ করে। অনেক সময় ডায়েট করার সিদ্ধান্ত নিয়েছি। তবে কখনই সফল হয়ে উঠতে পারিনি।

ওজন কমানোর উপায়

 

ওজন কমানোর উপায়

অবশেষে 2019 এর ৮ ই এপ্রিল আমি আমার ডায়েট শুরু করার সিদ্ধান্ত নিয়েছি, এটি আমার জন্য সবচেয়ে কঠিন ভ্রমণ ছিল। আমি পরিমিত এবং পুষ্টিকর খাবার খেতাম। আমি নিয়মকানুন সঠিক ভাবে অনুসরণ করার চেষ্টা করেছি। ৪ মাসের মধ্যে আমি আমার কাঙ্ক্ষিত ওজনে পৌঁছেছি।

আমি প্রথম মাসে কিটো ডায়েট অনুসরণ করি, পরের মাস থেকে আমি লো-কারবহাইড্রেটস অনুসরণ করি। সাথে ইন্তারমেটিং ফাস্টিং ও করা হয়।

সাধারণত কিটো ডায়েট অনুসরণ করা কষ্টদায়ক । আমি আমার প্রতিদিনের খাবারে 5% কার্ব, 35% প্রোটিন, 60% ফ্যাট অনুসরণ করেছি। আসলে এটিকে বলা হয় কিটো ডায়েট। এখন মূল গল্পে ফিরে আসি।

ওজন কমানোর উপায়

আমি ১৩০০ ক্যালরির মত খাওয়া খেতাম। প্রথমে কিছু কথা বলে নি, আমাদের সবার শরীর এক নয়। তবে যারা আমার মত আল্লাহ্‌ র রহমতে কোন সমস্যা নেই তারা এটা ফলো করলে ইনশআল্লাহ্‌ ফল পাবেন।

রমজান মাস শুরু হয় 6 মে ২০১৯ এ। তাই আমি কিটো ডায়েট ছেড়ে দিয়ে এবার লো-কার্ব ডায়েট শুরু করলাম। জৈবিকভাবে কার্বস হল কার্বন, হাইড্রোজেন এবং অক্সিজেনের সংমিশ্রণ।

লো-কার্ব দুই প্রকারের আছে।

  • কমপ্লেক্স কার্বো
  • সিম্পল কার্বো

লো-কার্বে আমি আমার নিয়মিত খাবারে 25% কার্ব, 35% প্রোটিন, 40% ফ্যাট নিয়েছি। প্রতি সপ্তাহে আমি আমার ওজন 500-800 গ্রাম হ্রাস করেছিলাম। আমি সপ্তাহে পাঁচ দিন আধ ঘন্টা ব্যায়াম করেছি,প্রতিদিন আধ ঘন্টা হাঁটতাম। মাঝে মাঝে ১০০ বার দড়ি লাফ দিতাম।

ওজন কমানোর উপায়আমি আমার খাওয়া দাওয়া স্বাস্থ্যকর এবং মজাদার ভাবেই বানাতাম। আমার ব্লগে চাইলে ঘুরে আসতে পারেন। সব ডিটেলস দেওয়া আছে আমি কখন কি খেয়েছি, কিভাবে রান্না করেছি,কিভাবে ওজন কমানোর উপায় লিখেছি।

HealthyEating BD

Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*