প্রতি ১ মিনিটে যা হয় ইন্টারনেটে-অদ্ভুত তথ্য!

ইন্টারনেটে প্রতি ১ মিনিটে যা যা ঘটছে!

সারা বিশ্বে ইন্টারনেট এর পরিসর দিন-দিন বাড়ছেই। ইন্টারনেট এর মাত্রা যে এতো ব্যাপক যে এতে এক মাস ভিত্তিতে তথ্য দেখার পরিসংখ্যান বা প্রতিদিনের ভিত্তিতে তথ্য দেখার পরিসংখ্যানগুলো বোঝাই ভার। প্রতিদিনিই ইন্টারনেটভিত্তিক বিভিন্ন সার্ভিস এর মাধ্যম এ কী পরিমাণ তথ্য/ইনফো আদান-প্রদান, ভিডিও দেখা, ছবি আপলোড বা ব্রাউজিং করা হয়, তাও বোঝা মুশকিল। ইন্টারনেট এর প্রতিদিন বা মাসে নয়, প্রতি ৬০ সেকেন্ড(এক মিনিট) কী ধরন এর ডেটা তথ্য লেনদেন ও অর্থ ব্যয় করা হয়, তার একটি তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। প্রতি মিনিটে ইন্টারনেটে কী কী ঘটে, তাও বলা হয়েছে সেই তালিকায়।

ছবি শেয়ারিংয়ের এর সামাজিক যোগাযোগের এক বড় মাধ্যম ইনস্টায় প্রতি মিনিটেই শেয়ার হয় প্রায় ৪৬ হাজার ২০০ ছবি। আর এতে ব্যয় করা হয় ৭ লাখ ৫১ হাজার ৫২২ ডলার। ১৮ লাখ স্ন্যাপ তৈরীর পাশাপাশি প্রতি মিনিটেই টিন্ডারে ৯ লাখ ৯০ হাজার সয়াইপ গণনা করা হয়। ইন্টারনেট ইউজাররা নানান তথ্য খোঁজার জন্য প্রতি মিনিটে ৩৫ লাখ বার অনুসন্ধান করেন গুগলে।

ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব এ প্রায় প্রতি ৬০ সেকেন্ডে ৪১ লাখ ভিডিও দেখা হয়। টুইটার এর মাধ্যমে প্রতি মিনিটে ৪ লাখ ৫২ হাজার ২০০ টুইট করা হয়। ফেসবুকে প্রতি মিনিটে ৯ লাখ বার লগইন হয়। মেসেঞ্জার ব্যবহার করে মিনিটে ১৫ হাজার জিআইএফ পাঠানো হয়।

২০০ কোটি সক্রিয় ফেসবুক ইউজার রয়েছেন যারা প্রতি মাসে ফেসবুক ব্যবহার করেন। এর অর্থ হলো পৃথিবীর সর্বমোট জনসংখ্যার ২৫ শতাংশ এর বেশি মানুষ বছরের যেকোনো এক মাসে অন্তত একবার ঢুঁ মারেন সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় এই মাধ্যমে।

গুগলের প্লে-স্টোর থেকে ৩ লাখ ৪২ হাজার অ্যাপলিকেশন ডাউনলোড করা হয় প্রতি এক মিনিটে। হিসাবটা খুব সহজে ঘণ্টা, দিনে মিলিয়ে নিতে পারেন :)।

পেশাজীবীদের জন্য সামাজিক যোগাযোগের তৈরিকৃত ওয়েবসাইট লিঙ্কড-ইন প্রতি সেকেন্ডে দুইটি করে অ্যাকাউন্ট খোলা হয়, আর মিনিটে ১২০টি।

আমরা যখন ইন্টারনেট এ এক মিনিট ধরে ব্যস্ত সময় পার করে যাচ্ছি, ঠিক সেই সময়েই সারা বিশ্বে নিজের প্রয়োজনে মানুষ ১৫ কোটি ৬০ লাখ মেইল পাঠাচ্ছে।

ইকোনমিক টাইমস ও ভিজ্যুয়ালক্যাপিটালিস্ট অবলম্বনে রাশেদুল আলম

Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*