ওয়ার্ডপ্রেস কি ও কেনো

ওয়ার্ডপ্রেস কি- ওয়ার্ডপ্রেস এর বিস্তারিতঃ

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালওয়ার্ডপ্রেস কিঃ

 এখনকার সময়ের সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং সফটওয়্যার ওয়ার্ডপ্রেস। ব্লগিং প্ল্যাটফর্মের পাশাপাশি এটি একই সঙ্গে একটি শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস। ২০০৩ সাল এর ২৭ মে ওয়ার্ডপ্রেস যাত্রা শুরু করে। প্রথমদিকে এটি কেবলমাত্র wordpress.com সাইটে ব্লগ লিখার জন্যই ব্যবহার করা হতো। পরবর্তীতে সেলফ হোস্টেড সাইটে ইউজ করার জন্য এটি সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এই সিএমএসটি তৈরির পেছনে রয়েছেন ম্যাট মুলেনওয়েগ নামের একজন ব্যক্তি।

ইনস্টাগ্রাম মার্কেটিং : হ্যাশট্যাগ ব্যবহারের ফাইনাল গাইডলাইন

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালআজকের ব্লগের টাইটেল ছিলো ওয়ার্ডপ্রেস কি। ওয়ার্ডপ্রেস হচ্ছে PHP এবং MySQL নির্ভর একটি ওয়েব বা ব্লগ ইঞ্জিন যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এর সাহায্যে পিএইচপি, মাইএসকিউএল কিংবা এইচটিএমএল’র উপর কোন দক্ষতা ছাড়াই একটি প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপ করা সম্ভব হয়। আর এই কারণেই দিন দিন বেড়ে চলেছে এর জনপ্রিয়তা। বর্তমানে বিশ্বের প্রথম সারির প্রায় ১২ ভাগ ওয়েবসাইট এই সিএমএস ইউজ করে তৈরি করা হয়। আর টাইমস ম্যাগাজিনের এক তথ্যমতে, বিশ্বের প্রায় ৫৩ শতাংশ ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে।

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালওয়েবসাইটে বিভিন্ন ফিচার যুক্ত করতে এতে আছে প্লাগিন ব্যবহারের সুবিধা। আর ওয়ার্ডপ্রেস প্লাগিন আর্কাইভে রয়েছে বিপুল পরিমান প্লাগিনের সংগ্রহ। এর অধিকাংশই বিনামূল্যে ব্যবহার করা যায়। আর ওয়েবসাইট ডিজাইনের খেত্রেও রয়েছে স্বাধীনতা। এক্ষেত্রেও ওয়ার্ডপ্রেস দিচ্ছে তাদের বিশাল থিম লাইব্রেরি থেকে পছন্দমত থিম বেছে নেওয়ার সুবিধা। আর ওপেন সোর্স হওয়ার কারণে নিজের প্রয়োজনমত যেকোনো ধরনের পরিবর্তন করে নেওয়া সম্ভব হয় এতে।

আর মজার ব্যাপার হচ্ছে, ফ্রীল্যান্সিং জগতেও রয়েছে ওয়ার্ডপ্রেসের সফল পদচারনা। ফ্রীল্যান্সার হিসেবে ওয়েব ডেভেলপমেন্ট কিংবা প্লাগিন বা ওয়ার্ডপ্রেস থিম তৈরি করে অনেকেই আয় করছেন সম্মানজনক অর্থ।

আরো পড়ুনঃ ডোমেইন হোস্টিং কি

 

Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*